Recent News

Read the latest news and stories.

tips-for-getting-views-on-youtube-video thumbnail (1) Tips for getting views

ইউটিউভ ভিডিওতে ভিউ পাওয়ার কার্যকর উপায় সমুহ|Tips for views




আজকে আপনাদের সাথে আলোচনা করবো  কিভাবে ইউটিউভ ভিডিওতে ভিউ বাড়ানো যায় অর্থাৎ কিভাবে একটি ভিডিওকে টপ র‍্যাংকে নিয়ে আসা যায়।

ইউটিউভ পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন। ইউটিউব দর্শকদের প্রচার, বিনোদন এবং শিক্ষিত করার জন্য বহুল ব্যবহৃত চ্যানেল। ইউটিউবের প্রায় ২২ বিলিয়ন মাসিক ভিজিট করে।

আপনার ভিডিওতে ভিউ বাড়াতে হলে সঠিক এসইও জানতে হবে। ভুল-ভাল ভাবে করলে একেবারে সব গেলো। তবে আপনি যদি এসইও না ও জানেন তবু ও আমার লিখা গুলো ফলো করলে ইনশা’আল্লাহ কাজ দিবে বলে মনেকরি।

এখানে কিভাবে ইউটিউভ ভিডিওতে ভিউ পাওয়ার কার্যকর উপায় সমুহ দেওয়া হলো-

১.বর্ণনামূলক এবং কীওয়ার্ড সমৃদ্ধ শিরোনাম ব্যবহার করুনঃ

একটি বর্ণনামূলক এবং আকর্ষণীয় শিরোনাম দুটি কাজ করবে। প্রাসঙ্গিকতার উদ্দেশ্যে বাছাই করতে এবং ভিডিওটি কী তা সম্পর্কে দর্শকদের অবহিত করার জন্য অ্যালগরিদমের কীওয়ার্ড সরবরাহ করুন। কারণ শিরোনাম দেখে অনেক ভিজিটর ভিডিওটিতে ক্লিক করে ভিডিওটি দেখবে কিনা সিদ্ধান্ত নেয়।তাই শিরোনাম ভিডিওর ভিঊ বাড়ানোর একটি গুরুত্ত্বপুর্ন ফেক্টর।তাই ভিডিওর শিরোনাম যেন আকর্ষনীয় ও প্রাসঙ্গিক হয়।Keyword Rich Titles

 

২। গুণগত মান ও কীওয়ার্ড সমৃদ্ধ বিবরন থাকা চাইঃ

কিভাবে ইউটিউভ ভিডিওতে ভিউ বাড়ানো যায় এর আরেকটি উল্যেখযোগ্য কৌশল হলো গুণগত মান ও কীওয়ার্ড সমৃদ্ধ বিবরন থাকা। গুনগত মান ভালো থাকলে ভিজিটররা সহজেই ভিডিওটি দেখতে আকৃষ্ট হয়, এতে ভিডিওটির ভিউ বেড়ে যায়।গুনগত মান বলতে ভিডিওর রেজুলেশন,সাউন্ড সিস্টেম,সন্দর উপস্থাপন ইত্যাদি বুঝায়। ভিডিওর বিবরনটি চেস্টা করবেন ৩০০ শব্দের বেশি এবং কীওয়ার্ড সমৃদ্ধ হয়।

৩।ট্যাগ ব্যবহার করুনঃ

ইউটিউভ ভিডিও ট্যাগগুলি আপনার ভিডিওর বিষয়বস্তু সম্পর্কে  ভিজিটরকে ভালো ধারনা পেতে  সাহায্য করে এবং ভিজিটররা যখন আপনার ভিডিওটি দেখবে তখন তারা কী দেখবে তা বুঝাতে অ্যালগরিদমকে সহায়তা করে এই ট্যাগ গুলো।এতে র‍্যাঙ্গকিং এ সহায়তা করে ফলে ভিউ বাড়ার সম্বাবনা বেড়ে যায়।ট্যাগ হলো ভিজিটর আপনার ভিডিওটি দেখতে হলে সার্চ ইঞ্জিনে যে ওয়ার্ড দিয়ে সার্চ করে সেই ওয়ার্ড হলো ট্যাগ।তাই ট্যাগ বক্সে ৬-৭টি ট্যাগ ব্যবহার করুন।Use Tags

৪।আকর্ষনীয় থাম্বনেইল ব্যবহারঃ

কিভাবে ইউটিউভ ভিডিওতে ভিউ অন্থাযতম কোউশল হলো আকর্ষনীয় থাম্বনেইলের ব্যবহার। থাম্বনেইল ইমেজ হলো একটি ভিডিওর হিরো।কারণ থাম্বনেইল দেখেই প্রথমে একজন ভিজিটর ভিডিও টিতে ক্লিক করবে কিনা সিদ্ধান্ত নেয়।তাই থাম্বনেল যদি আকর্ষনীয় হয় তবে ভিজিটর থাম্বনেইলে ক্লিক করে ভিডিওটি  দেখতে থাকে এতে ভিডিওটির ভিউ বেড়ে যায়।তবে খেয়াল রাখতে হবে থাম্বনেইল যেন সংশ্লিস্ট ভিডিও সম্পর্কিত হয়। অর্থাৎ থাম্বনেইলে ছবি দিলেন একটি যা ভিডিওর সাথে কোন মিলনাই তা যেন না হয়।Optimize Your Thumbnail Image

৫।কনটেন্ট

কনটেন্টের বিষয়বস্তু যেন আকর্ষনীয় শিক্ষামুলক,বিনোদনমুলক অথবা উভয়টি থাকে সেদিকে খেয়াল রেখে ভিডিওটি তৈরী করলে ভিজিটররা আকৃস্ট হয়ে ভিডিওটি দেখে।অর্থাৎ ভিডিওর কন্টেন্টি আকর্ষনীয় হলে লাইক,কমেন্ট ও শেয়ার বেড়ে যায়।আর এভাবে ভিডিওটির ভিউ বেড়ে যায়।

৬।কার্ডের ব্যবহারঃ

ভিডিওটিতে কার্ড ব্যবহার করলে ভিডিও চলাকালীন সময়ে সংশ্লিস্ট ভিডিওটির হেডিং শো করে। এতে ঐ ভিডিওটি দেখতে ভিজিটরকে উৎসাহিত করে। এভাবে ভিডিওর ভিউ বাড়ানো যায়।তাই আপনার ভিডিওতে কার্ড ব্যবহার করুন।Use Cards

৭।এন্ড স্ক্রীনের ব্যবহারঃ

সংশ্লিস্ট ভিডিও শেষ হওয়ার সাথে সাথে যদি আপনার অন্যান্য ভিডিও স্ক্রিনে শো করে তাহলে ভিজিটর ভিডিওটিতে ক্লিক করতে আগ্রহি হতে পারে। এতে ভিউ বাড়ার সম্ভাবনা থাকে। তাই আপনার ভিডিওতে এন্ড স্ক্রীনের ব্যবহার করুন।

৮.প্লে লিস্ট ব্যবহারঃ

আপনার ভিডিও গুলোর প্লেলিস্ট তৈরী করলে একটি ভিডিও শেষ হওয়ার সাথে সাথে পরবর্তী ভিডিওটি স্বয়ংক্রিয়ভাবে প্লে করবে এতে ভিডিওর ভিউ বেড়ে যাবে।তাই প্লে লিস্ট ব্যবহার করুন।Create Playlists

৯।সোশ্যাল মিডিয়ার ব্যবহারঃ

আপনার ভিডিওর ভিউ বাড়ানোর জন্য সবধরনের সোশ্যাল মিডিয়াতে শেয়ার এবং দর্শকদের কমেন্টের উত্তর দেয়া প্রভৃতি আপনার চ্যানেলের গ্রহণযোগ্যতা ও সাবস্ক্রাইবার বাড়াবে এবং ভিডিওর ভিউ বৃদ্ধি করবে। তবে নিজ থেকে নিজের ভিডিও লাইক/আনলাইক বা অকারণে প্লে করে ভিউ বাড়াতে করতে যাবেন না, কারণ স্প্যামিং হিসেবে ধরা খাওয়ার রিস্ক আছে। ভিউয়াররা যদি প্রতিবার আপনার কোনো ভিডিও লেন্থের কমপক্ষে ৫০%-৬০% দেখে তাহলে সেটা আপনার চ্যানেলের জন্য ইতিবাচক দিক হিসেবে ইউটিউব বিবেচনা করবে।

১০। চ্যানেল অপ্টিমাইজঃ

আপনার ইউটিউব ভিডিও চ্যানেলের আকর্ষনীয় চ্যানেল আর্ট ব্যবহার করতে হবে।এবাউট সেকশনে চ্যানেলটি কি সম্পর্কিত তার সুন্দরভাবে বর্ননা দিতে হবে।চ্যানেলটি সঠিকভাবে কাস্টমাইজ করতে হবে। অর্থাৎ সেটিংসটির সব বিষয়টি সঠিকভাবে করতে হবে।

আশা করি কিভাবে ইউটিউভ ভিডিওতে ভিউ বাড়ানো যায় এই টিপসগুলো আপনাদের ভিডিওর ভিউ বাড়াতে কাজে আসবে।

এ সম্পর্কিত একটি ভিডিও দেওয়া হলো দেখতে পারেন

Comments

No Comments

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

About me
Mohammed Enamul Kabir

Hi, I’m Mohammed Enamul Kabir from Bangladesh. I’m a specialist in YouTube video SEO, digital marketing & Social Media Managing. I want to make good relations with a client by doing the most excellent work, I have confidence in myself. I love to work professionally though you can be satisfied.