Recent News

Read the latest news and stories.

Tour guide feature Tour-guide-feature.

ট্যুর গাইড পেশাঃকিভাবে হতে পারেন একজন দক্ষ ট্যুর গাইড

মানুষ বেড়াতে ভালোবাসে। তাই তো দিনে দিনে পর্যটনশিল্প বিকশিত হয়েছে সব জায়গাতেই। বাংলাদেশের পর্যটনশিল্পের বিকাশও ঘটেছে উল্লেখযোগ্য হারে। মানুষ বিনোদনের অন্যতম মাধ্যম হিসেবে বেছে নিচ্ছে বেড়ানো বা ভ্রমণকে। ভ্রমণে সহায়তার জন্য সরকারি-বেসরকারি পর্যটন সংস্থা কাজ করছে। সরকারি সংস্থা বাংলাদেশ পর্যটন করপোরেশনের পাশাপাশি দেশে এখন অনেক বেসরকারি সংস্থা আছে যারা দেশে তো বটেই, বিদেশেও পর্যটকদের নিয়ে যায়। তেমনি একটি বেসরকারি ট্যুর অপারেটর গ্রীণ সিলেট ট্যুরস।ফলে এই খাতের প্রসার এখন ব্যাপক।
বেড়ানোর সময় পর্যটকদের যাঁরা নানা রকম সহায়তা করেন, তাঁরা ট্যুরিস্ট গাইড।ট্যুরিস্ট গাইডের চাহিদা বাংলাদেশেও দিন দিন বাড়ছে।গড়ে উটেছে ট্যুর গাইডদের নিয়ে ট্যুর গাইড এসোসিয়েশন। ট্যুর গাইডদের সহায়তায় পর্যটন স্থানগুলো এখন মুখরিত। ফলে এখন পর্যটন সংস্থাগুলোতে ট্যুরিস্ট গাইডের কর্মব্যস্ততাও তুঙ্গে।
আমাদের দেশে একদিকে যেমন মানুষের মধ্যে ভ্রমণপ্রবণতা বাড়ছে, তেমনি বিদেশি পর্যটকদের এ দেশে বেড়াতে আসার পরিমাণও বাড়ছে। ফলে পেশা হিসেবে নিশ্চিন্তেই বেছে নেওয়া যায় ট্যুরিস্ট গাইডের কাজ।বাংলাদেশের বেসরকারি পর্যটন সংস্থাগুলোর সংগঠন ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি (আন্তর্জাতিকবিষয়ক) সাইদ জি কাদির জানান, বর্তমানে আন্তর্জাতিক পর্যটনশিল্পের বিকাশ ঘটছে। এর প্রভাব পড়ছে আমাদের দেশেও। ফলে এ দেশে পরিবহন, হোটেল, বহুভাষী গাইডের প্রয়োজন বাড়ছে। যাঁরা প্রকৃতিকে ভালোবাসেন, ঘুরতে পছন্দ করেন আর জীবনের প্রতি পরতে পরতে রোমাঞ্চ পেতে চান তাঁরা হতে পারেন ট্যুরিস্ট গাইড।
বুঝে নিন কাজের ধরন
ট্যুরিস্ট গাইড হিসেবে পেশা শুরুর আগে জেনে নিতে হবে এর কাজের ধরনটা কেমন। ট্যুরিস্ট গাইডদের কাজের ধরন সম্পর্কে জানালেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউটের ভ্রমণ ও পর্যটন বিভাগের প্রধান ইব্রহীম হাবিব। তিনি বলেন, গাইডদের সাধারণভাবে বলা যায় সাহায্যকারী। একজন পর্যটক বেড়াতে যাওয়ার আগে সাধারণত সে স্থান সম্পর্কে কিছুই জানেন না। এ জন্য সব সময় একজন গাইডকে আন্তরিকতা ও দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে। যাতে ট্যুরিস্টদের মনে একটা আস্থা তৈরি হয়। ট্যুরিস্ট গাইডের কাজের ধরন হবে—
পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত হয় এমন একটি স্থানে তাঁদের থাকার ব্যবস্থা করা। পরিবহন, খাবার ও অন্যান্য বিষয় নির্বাচনের সময় ভালো মান নিশ্চিত করা।
পর্যটকের সঙ্গে ভালোভাবে কথা বলে তাঁর ইচ্ছা ও আগ্রহের কথা জানা।
দর্শনীয় স্থান সম্পর্কে আগাম জানা ও সেই স্থানে ভ্রমণের দক্ষতা ও অভিজ্ঞতা থাকা।
পর্যটকদের সঠিক তথ্য জানানো।
বিভিন্ন পরিস্থিতিতে উপস্থিত বুদ্ধি খাটানোর ক্ষমতা।
পর্যটকের চাহিদা অনুযায়ী সেবা প্রদান করা। যেমন অসুস্থ হলে চিকিত্সা সুবিধা প্রদান করা।
পর্যটকদের উদ্দেশ্য থাকে কোনো স্থানে ভ্রমণ উপভোগ করা, সে স্থান সম্পর্কে জানা, নতুন অভিজ্ঞতা নেওয়া, সর্বোপরি যেকোনো ধরনের ঝামেলামুক্ত থেকে ভ্রমণ উপভোগ করা। তাই একজন গাইডের প্রধান দায়িত্ব হচ্ছে পেশাগতভাবে পর্যটকদের এসব চাহিদা নিশ্চিত করা।
প্রয়োজন বাড়তি যোগ্যতার
একজন গাইডকে তাঁর পেশায় সফল হতে হলে বেশ কিছু বাড়তি যোগ্যতা অর্জন করতে হয়। মূলত এ ক্ষেত্রে যিনি যত বেশি বাড়তি যোগ্যতা অর্জন করতে পারবেন, তিনি তত বেশি সফলতা অর্জন করবেন। সিলভার ওয়েব ট্যুরসের নির্বাহী পরিচালক হারুন অর রশিদ বলেন, একজন ট্যুরিস্ট গাইড তখনই সফল হবেন যখন তিনি এ পেশাসংক্রান্ত বিষয়ে দক্ষতা অর্জন করবেন। পর্যটকদের সঙ্গে দ্রুত মিশতে পারার ক্ষমতা তাঁর থাকতে হবে।আবার বিভিন্ন ভাষায় দক্ষতা থাকলে তিনি এগিয়ে যেতে পারবেন এই ক্ষেত্রে।
আরও যেসব বিষয়ে দক্ষতা অর্জন করা জরুরি—
সুন্দর ও স্পষ্ট কথা বলার দক্ষতা।
কাজের প্রতি আগ্রহী থাকা, সব সময় ধৈর্য ও সহনশীলতার পরিচয় দেওয়া।
যেকোনো পরিবেশে নিজেকে মানিয়ে নেওয়ার ক্ষমতা।
পর্যটকদের সব কথা গুরুত্বসহকারে বিবেচনা করা।
ইংরেজি ভাষার ওপর অবশ্যই বিশেষ দখল থাকা।এ ছাড়া জাপানি, চীনা প্রভৃতি ভাষার ওপর বিশেষ দক্ষতা থাকলে সেসব দেশ থেকে আগত পর্যটকদের সঙ্গে কাজ করতে সুবিধা হয়। এ ক্ষেত্রে সেইসব পর্যটক কথা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করেন।
বিভিন্ন ভৌগোলিক স্থান সম্পর্কে ভালো জ্ঞান ও এর ঐতিহাসিক দিক সম্পর্কে ভালো ধারণা থাকা।
কম্পিউটারের বিভিন্ন দিক সম্পর্কে বিশেষ দক্ষতা ও ছবি তোলার দক্ষতা থাকা।
দেশের আইনশৃঙ্খলা, সরকার প্রদত্ত পর্যটকদের বিভিন্ন সুযোগসুবিধা ও বিধিনিষেধ সম্পর্কে ধারণা থাকা।
চাই প্রশিক্ষণ
‘একজন দক্ষ গাইড হয়ে ওঠার আগে অবশ্যই সেই বিষয়ে বিশেষ জ্ঞান অর্জন করতে হবে। এ ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক শিক্ষার বিকল্প নেই’—কথাটি জানালেন ইব্রহীম হাবিব। তিনি জানালেন, বাংলাদেশ পর্যটন করপোরেশনের ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউটে বিভিন্ন স্বল্পমেয়াদি প্রশিক্ষণ কোর্স করানো হয়ে থাকে। এখানে ভর্তির ন্যূনতম যোগ্যতা উচ্চমাধ্যমিক পাস। গাাডিং টেকনিক নামের একটি ছয় সপ্তাহ মেয়াদের কোর্স এখানে চালু রয়েছে। এ ছাড়া ন্যাশনাল সার্টিফিকেট কোর্স অন ট্রাভেল এজেন্সি অ্যান্ড ট্যুর অপারেশন নামের সাড়ে চার মাস মেয়াদি একটি কোর্স করা যাবে এখান থেকে। সর্বশেষ এখানে এ বছর থেকে ডিপ্লোমা ইন ট্যুরিজম ম্যানেজমেন্ট নামের এক বছর মেয়াদি একটি কোর্স চালু হয়েছে। বছরের নির্দিষ্ট সময়ে এখানে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি হওয়া যাবে। এ ছাড়া বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে পর্যটনবিষয়ক বিভিন্ন শিক্ষা প্রদান করা হয়ে থাকে।
তিনি আরও জানান, শুধু তাত্ত্বিক জ্ঞান অর্জন করলে হবে না, অবশ্যই ব্যবহারিক জ্ঞানও প্রযোজন। এ জন্য তাত্ত্বিক জ্ঞান অর্জনের পাশাপাশি তা বাস্তবে ব্যবহারের জন্য বিভিন্ন সংস্থার সঙ্গে প্রথম প্রথম স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করা যেতে পারে। যা পরে পেশাগত সফলতায় দারুণ কাজ দেবে। বিভিন্ন ভাষা যেমন—জাপানি, কোরীয়,স্প্যানিশ, চীনা প্রভৃতির ওপর স্বল্পমেয়াদি কোর্স করে এসব ভাষা শেখা যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে এসব ভাষা শেখার ব্যবস্থা রয়েছে। ট্যুরিস্ট গাইডদের নিয়ে বাজারে বিভিন্ন বই পাওয়া যাচ্ছে। এসব বই পড়েও এ পেশা সম্পর্কে কিছুটা ধারণা পাওয়া যাবে।
কাজের সুযোগ যেমন
বর্তমানে বাংলাদেশে পর্যটনশিল্পের বিকাশ ঘটছে দিন দিন। আর বিদেশি পর্যটকেরা আগের তুলনায় অনেক বেশি আসছেন। তাই এ ক্ষেত্রে দক্ষ ট্যুরিস্ট গাইডের কাজের পরিধি ও চাহিদা তৈরি হচ্ছে। পর্যটন সংস্থা, ট্রাভেল এজেন্সি, বিভিন্ন বিনোদনকেন্দ্র, ভ্রমণের স্থান, ভ্রমণসংক্রান্ত পরামর্শক প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ রয়েছে। এ ছাড়া বিভিন্ন আন্তর্জাতিক উন্নয়নমূলক প্রতিষ্ঠানে বিদেশিরা আসেন ও কাজ করেন। তাঁদের বিভিন্নভাবে সাহায্য করার জন্য গাইডের কদর রয়েছে। এভাবে নানা প্রতিষ্ঠানে গাইডের কাজের চাহিদার পরিমাণ বাড়ছে।
একটি সম্ভাবনাময় পেশা
পর্যটনশিল্পের চলমান উন্নতির ফলে দিন দিন ট্যুরিস্ট গাইড একটি অপার সম্ভাবনাময় পেশা হিসেবে গড়ে উঠছে। কাজের চাহিদা যেমন বাড়ছে, তেমনি থাকছে অর্থনৈতিক নিশ্চয়তা।
সাইদ জি কাদির বলেন, আমাদের দেশে আগে একটি নির্দিষ্ট সময় মৌসুম ধরে পর্যটকেরা আসতেন। আর এখন আসেন সারা বছর। আর তাঁদের বিভিন্ন সাহায্য ও সহযোগিতার জন্য ট্যুরিস্ট গাইড একটি সম্ভাবনাময় পেশা হিসেবে গুরুত্ব পাচ্ছে। তিনি আরও বলেন, রোমাঞ্চকর ও উপভোগ্য এ পেশা একদিকে জীবনে আনবে বৈচিত্র্য, অন্যদিকে উচ্চ আয়ের সুযোগ। যাঁরা এখনো ভালো কর্মসংস্থান খুঁজছেন, পেশাজীবন শুরু করেননি কিংবা রোমাঞ্চকর কোনো পেশা খুঁজছেন তাঁরা ট্যুরিস্ট গাইড হিসেবে কাজ শুরু করতে পারেন। আপনি যদি বেড়াতে ভালোবাসেন তবেই ট্যুরিস্ট গাইড হিসেবে ভালো করবেন।

Comments

4 Comments

  • AffiliateLabz

    Great content! Super high-quality! Keep it up! 🙂

  • Md. Kamrul Islam

    খুবি গুরুত্বপূর্ণ ও তথ্যবহুল লেখা। লেখককে অসংখ্য ধন্যবাদ।

    • Mohammed Enamul Kabir

      অসংখ্য ধন্যবাদ Md. Kamrul Islam ভাই।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

About me
Mohammed Enamul Kabir

Hi, I’m Mohammed Enamul Kabir from Bangladesh. I’m a specialist in YouTube video SEO, digital marketing & Social Media Managing. I want to make good relations with a client by doing the most excellent work, I have confidence in myself. I love to work professionally though you can be satisfied.